আজ মাটি পরীক্ষার ২য় পর্ব লিখলাম…..আমি সবজান্তা মোটেও না……আমার লেখার ভিতর যদি কেউ ভূল পান ধরিয়ে দিলে উপকৃত হবো…..!!!
.
২য় পর্ব :
.
ওয়াশ বোরিং :
সাধারণত যে কোন ধরনের মাটিতেই ওয়াশ বোরিং পদ্ধতিতে সয়েল টেষ্ট করা যায়…. নিম্নবর্ণিত পXতিতে ওয়াশ বোরিং করা হয় :
• প্রথমে মাটিতে একটি কেসিং লাগানো হয়।
• এরপর এই কেসিং এর ভেতরে ফাঁপা ড্রিল রড (যার মাথায় ধারালো মাটি কাটার বিট লাগানো থাকে) প্রবেশ করানো হয়।
• ফাঁকা ড্রিল রডের ভেতর দিয়ে পানি প্রবেশ করানো হয় এবং এটাকে ক্রমাগত উঠানো ও নামানো হয় এবং ঘোরানো হয়।
• পানির তোড়ে ও ঘোরানোর ফলে ভেতরের মাটি নরম হয়ে দুর্বল হয়ে পড়ে এবং পানির সাথে মিশে উপরে উঠে আসে। এভাবে আস্তে আস্তে নিচের দিকে যাওয়া যায় সাধারণত প্রতি কাঠার জন্য একটি করে বোরিং করা হয়।
নমুনা সংগ্রহ :
মাটির নমুনা দুই ধরনের :
• আলোড়িত মাটি (Disturbed sample)
• অনালোড়িত মাটি (undisturbed sample)
আলোড়িত মাটি হচ্ছে যে মাটির স্বাভাবিক গঠন আংশিক বা সম্পূর্ণরূপে বদলে গেছ ও নষ্ট হয়ে গেছে। যে মাটির স্বাভাবিক গঠন এবং ধর্ম অবিকৃত অবস্থায় সংরক্ষিত থাকে তাকে অনালোড়িত মাটি বলে।
• ফাউন্ডেশন ফুটিং ডিজাইন করার পূর্বে মাটির সেফ বেয়ারিং ক্যাপাসিটি জানা থাকতে হবে।
• পাথুরে মাটি ফাউন্ডেশনের জন্য সবচাইতে ভাল।
• বালু এবং নুড়ি মাটি ফাউন্ডেশন সামগ্রী হিসেবে বেশ ভাল।
বেয়ারিং ক্যাপাসিটি নিম্নলিখিতবিষয়গুলোর উপর নির্ভর করে :
১. মাটির ধরন, প্রকৃতি এবং ভৌত ধর্মের উপর
২. মাটির সেটেলম্যান্ট অবস্থার উপর
৩. মাটির নিচের ওয়াটার লেভেলের উপর
৪. বেয়ারিং ক্যাপসিটির উপর ফাউন্ডেশনের আকৃতি নির্ভর করে।
মাটির শ্রেণী বিভাগ মাটির বর্ণনা নিরাপদ সেফ বেয়ারিং ক্যাপসিটি টন/ বর্গ মিটার (T/m2)
. Cohesionless Soil নুড়ি এবং বালি
মধ্যম আকৃতির বালি
সরু বালি এবং পলিমাটি
লুজ সয়েল ৪৫
২৫
১৫
২৫
. Cohesive Soil সফট শেল মাটি
মিডিয়াম ক্লে মাটি
আর্দ্র কাদামাটি
নরম কাদামাটি
খুব বেশি নরম কাদামাটি
কালো কটন মাটি ৪৫
২৫
১৫
১০
৫
১৫
নরম মাটির বেয়ারিং ক্যাপাসিটি বাড়ানোর উপায়
• প্রয়োজনে ফাউন্ডেশনের গভীরতা বাড়িয়ে।
• প্রয়োজনীয় মাটি খোঁড়ার পর দুরমুজ দ্বারা সংকোচন করে। প্রয়োজনে ইট, পাথরের টুকরা দুরমুজের সময় ঢুকাতে হবে।
• নরম মাটি সরিয়ে তা বালি দ্বারা পূর্ণ করে।
• প্রয়োজনে কাঠ বা কংক্রিট পাইলিং করে।
• ফাউন্ডেশনের তলায় অতিরিক্ত পানি থাকলে তা অপসারণ করতে হবে।
……….
………..
লেখা : Sopnil
ছাত্র, প্রেসিডেন্সি ইউনিভার্সিটি
0 comments:
Post a Comment